Tuesday, 04 Aug, 11.28 am আজকাল.in

দেশ
এইমসে কোভ্যাক্সিন পরীক্ষার জন্য আগ্রহী ২০ শতাংশের দেহেই মিলল অ্যান্টিবডি

আজকাল ওয়েবডেস্ক: করোনার টিকা‌ কোভ্যাক্সিনের মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হচ্ছে। দেশের ১২টি জায়গায় চলছে প্রয়োগ। তার মধ্যে অন্যতম দিল্লির এইমস। সেখানে পরীক্ষামূলকভাবে এই টিকা নেওয়া জন্য আবেদন করেছেন বহু মানুষ। তাঁদের মধ্যে ২০ শতাংশের শরীরেই মিলেছে করানোর অ্যান্টিবডি।
অর্থাত্‍ নিজেদের অজান্তেই তাঁরা করোনায় আক্রান্ত হয়েছেন। আবার সেরেও উঠেছেন।
দু'‌ সপ্তাহ আগেই কোভ্যাক্সিন টিকা পরীক্ষার জন্য আগ্রহী স্বেচ্ছাসেবীদের আবেদন জমা নিয়েছে এইমস। মোট ১০০ জনের ওপর এই পরীক্ষা চালাবে এইমস। এখন পর্যন্ত টিকা পরীক্ষায় আগ্রহী ৩,৫০০ জনের আবেদন পেয়েছ। প্রাথমিকভাবে আবেদনকারীদের মধ্যে ৮০ জনের শারীরিক পরীক্ষা হয়েছে। তাঁদের মধ্যে মাত্র ১৬ জনকে টিকা প্রয়োগের জন্য চূড়ান্ত করা হয়েছে।
এই পরীক্ষামূলক প্রয়োগের জন্য কারা যোগ্য?‌ যাঁদের হার্ট, লিভার, ফুসফুস, কিডনির অসুখ নেই, হাইপারটেনশন বা সুগার নেই, তাঁদের ওপরেই চলতে পারে প্রয়োগ। বয়স হতে হবে ১৮ থেকে ৫৫ বছর। টিকা প্রয়োগের আগে আগ্রহী স্বেচ্ছাসেবীদের সমস্ত রকম শারীরিক পরীক্ষা করা হচ্ছে। সেই পরীক্ষার ফল আশাপ্রদ হলে টিকার প্রথম ডোজ দেওয়া হচ্ছে। দু'‌ সপ্তাহ নজর রাখা হচ্ছে। সুস্থ থাকলে টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ করা হচ্ছে।
এইমস-এর এক প্রবীণ চিকিত্‍সক জানালেন, '‌বেশিরভাগ স্বেচ্ছাসেবীকেই টিকা দেওয়া যাচ্ছে না। দেখা গেছে স্বেচ্ছাসেবীদের মধ্যে ২০ শতাংশের শরীরে অ্যান্টিবডি রয়েছে। অর্থাত্‍ তাঁদের ইতিমধ্যেই করোনা হয়ে গিয়েছে। বাকিদের হার্ট বা কিডনির অসুখ রয়েছে বলে টিকা দেওয়া যাচ্ছে না।'‌ চিকিত্‍সকের কথায়, যাঁদের শরীরে অ্যান্টিবডি রয়েছে, তাঁদের ওপর টিকার প্রভাব বোঝা যাবে না।
২৪ জুলাই ৩০ বছরের এক তরুণের শরীরে প্রথম কোভ্যাক্সিন প্রয়োগ হয়েছে। এখনও সে সুস্থ রয়েছে। দু'‌ সপ্তাহ সুস্থ থাকলে তার পর দ্বিতীয় ডোজ প্রয়োগ করা হবে। কোভ্যাক্সিনের প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের জন্য দেশের ১২টি জায়গা নির্ধারণ করেছে আইসিএমআর। তার মধ্যে রয়েছে এইমস-ও। প্রথম পর্যায়ে ৩৭৫ জন স্বেচ্ছাসেবীর ওপর টিকা প্রয়োগ হবে। দ্বিতীয় পর্যায়ে ৭৫০ জন স্বেচ্ছাসেবীর ওপর টিকা প্রয়োগ হবে। হায়দরাবাদের ওষুধপ্রস্তুতকার সংস্থা ভারত বায়োটেক এই টিকা তৈরি করছে। সঙ্গে রয়েছে আইসিএমআর এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভিরোলজি।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Aajkaal
Top