Saturday, 06 Mar, 11.47 am আজকাল.in

হোম
গাড়ির সামনের আসনে বসা যাত্রীর জন্যও এয়ারব্যাগ বাধ্যতামূলক করল কেন্দ্র

আজকাল ওয়েবডেস্ক:‌ যাত্রী সুরক্ষা স্বার্থে ১ এপ্রিল থেকে সমস্ত নতুন মডেলের গাড়িতে সামনের সিটে এয়ারব্যাগ থাকা বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্র। এতদিন শুধু চালকের জন্যই থাকত এয়ারব্যাগ। কিন্তু ১ এপ্রিল থেকে সামনের আসনে বসা যাত্রীর সুরক্ষার জন্য এয়ারব্যাগ থাকবে। আর যে সমস্ত মডেলের গাড়িতে সামনের সিটে থাকা যাত্রীর জন্য এয়ারব্যাগ নেই, সেক্ষেত্রে ৩১ আগস্টের মধ্যেই লাগিয়ে নিতে হবে সুরক্ষা বাবদ এয়ারব্যাগ। তারপর বিক্রি করা যাবে ওই গাড়িগুলি। গত মঙ্গলবারই সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে এই নির্দেশিকা জানানো হয়েছে। বলা হয়েছে, '‌সুপ্রিম কোর্টের সড়ক নিরাপত্তা কমিটির সুপারিশের পরই সামনের সিটে বসা যাত্রীর জন্য এয়ারব্যাগ বাধ্যতামূলক করা হয়েছে। কিছুদিন আগেই সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গডকড়ি বলেছিলেন, সমস্ত ধরণের গাড়িতে এবার সামনের সিটে বসা যাত্রীর জন্য এয়ারব্যাগ বাধ্যতামূলক করা হচ্ছে।
২০১৯ এর জুলাই থেকে চালকদের জন্য এয়ারব্যাগ বাধ্যতামূলক করা হয়েছে। বড় দুর্ঘটনার ক্ষেত্রে শুধু চালকদের নয়, সামনের আসনে বসা যাত্রীর জন্যও এবার এয়ারব্যাগ বাধ্যতামূলক বলে মনে করছে কেন্দ্র। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Aajkaal
Top