Tuesday, 04 Aug, 11.22 am আজকাল.in

হোম
মেধার ভিত্তিতেই বিদেশি কর্মী নিয়োগ, এইচ-১বি-র নতুন নির্দেশিকায় সই ট্রাম্পের

আজকাল ওয়েবডেস্ক:‌ শেষ পর্যন্ত নির্দেশিকায় সইটা করেই দিলেন ডোনাল্ড ট্রাম্প। আরও কড়া করলেন এইচ-১বি ভিসা নীতি। এবার শুধুই মেধার ভিত্তিতে আমেরিকায় কাজের সুযোগ পাবেন বিদেশি প্রযুক্তিবিদরা। আমেরিকার বহুজাতিক সংস্থাগুলোর হাজারো আপত্তি পাত্তাই দিলেন না। যার জেরে স্বাভাবিকভাবেই স্বপ্নভঙ্গ লাখ লাখ ভারতীয় প্রযুক্তিবিদের।
২৩ জুন এইচ-১বি সহ আমেরিকায় কাজ করার অন্য ভিসা স্থগিতের সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন। ২৪ জুন থেকে সেই সিদ্ধান্ত কার্যকর হয়। এ বছরের শেষ পর্যন্ত চালু থাকবে নতুন নীতি। বছরের শেষেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। সেদিকে নজর রেখেই এই নতুন নির্দেশিকায় তড়িঘড়ি সই করলেন ট্রাম্প। তাঁর দাবি, মার্কিনিদের চাকরি সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত।
এই ভিসায় মার্কিনি সংস্থাগুলোয় সব থেকে বেশি চাকরির সুযোগ পায় ভারত এবং চীনের বাসিন্দারা। অবশ্যই নিজের কর্মক্ষেত্রে যোগ্যতা প্রমাণ করতে হবে তাঁকে। আমেরিকায় এইচ-১বি ভিসায় কর্মরতদের ৭০ শতাংশই ভারতীয়।
হোয়াইট হাউসে নতুন নির্দেশিকায় সই করে ট্রাম্প জানালেন, '‌যুক্তরাষ্ট্রীয় সরকারের খুব সাধারণ একটা নীতি রয়েছে। আমেরিকানদের অগ্রাধিকার।'‌ তাঁর কথায়, কম টাকায় বিদেশ থেকে কর্মী নিয়োগ করে মার্কিনি সংস্থাগুলো। তার জেরে মার খান মার্কিনিরা। সেটাই এবার বন্ধ করবে ট্রাম্প প্রশাসন। একমাত্র উচ্চমেধা সম্পন্ন বিদেশিদেরই নিয়োগ করতে পারবে মার্কিন সংস্থাগুলো, যাঁদের বেতন অনেক বেশি। প্রেসিডেন্টের এই সিদ্ধান্তে খুশি আমেরিকার কর্মী সংগঠন এবং সমাজসেবী সংস্থাগুলো।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Aajkaal
Top