Sunday, 05 Nov, 9.12 am আজকাল.in

রাজ্য
রাসে মাতোয়ারা নবদ্বীপ

অমিতকুমার ঘোষ,কৃষ্ণনগর: রাস উত্‍সব উপলক্ষে নানা দেব-দেবীর পুজোয় মেতেছে নবদ্বীপ। বাজনার শব্দে সকাল থেকেই এখানে কান পাতাই দায়। সারা শহর জুড়ে অসংখ্য পুজো। আর প্রায় প্রত্যেক পুজোতেই নানারকমের বাজনা। প্রতিমা যেমন বিভিন্ন রকমের, বাজনাও তেমনই নানা রকমের। আর বাজনার বিকট শব্দে সকাল থেকেই শহরের আকাশ-বাতাস মুখরিত। রাস উত্‍সব আদতে ছিল বৈষ্ণবদের উত্‍সব। রাধা-কৃষ্ণের চক্ররাস এই কার্তিক পূর্ণিমা তিথিতে পালিত হয়। প্রথাগত অর্থাত্‍ ট্র্যাডিশনাল সেই রাস এখন সামান্য কয়েকটি জায়গায় পালিত হয়। যেমন, নবদ্বীপের হরিসভাপাড়ার হরিসভা মন্দিরে। এখানে এখনও চক্ররাস উত্‍সব পালিত হয়। মায়াপুরে ইসকনের চন্দ্রোদয় মন্দিরেও এই ট্র্যাডিশনাল রাস পালিত হয়। কিন্তু এ সব মঠ-মন্দিরের বাইরে আমজনতার রাস উত্‍সব বলতে এখন নানা দেব-দেবীর বিরাট বিরাট মূর্তি তৈরি করে তাঁর পুজো করা। আর সেই উপলক্ষে চলে নানা ধরনের বাজনার তালে তালে নৃত্য। এভাবেই এখন নবদ্বীপের রাস উত্‍সব কাটে।
আর দেব-দেবীর মধ্যে আছে নানান রকমফের। যেমন, ব্যাদড়াপাড়ায় পুজো হয় শবশিবা মাতার পুজো। কাছেই ব্যাদড়াপাড়া রেলগুমটিতে পুজো হয় রাম-সীতার। বুড়োশিবতলায় পুজো হয় বিন্ধ্যবাসিনী মাতার। ষষ্ঠীতলায় অন্নপূর্ণা মাতা, বুড়োশিবতলা রোডে হরগৌরী মাতা, পোড়ামাতলায় রয়েল সোসাইটির মহিষমর্দিনী মাতা, হরিসভাপাড়ায় ভদ্রকালী মাতা- এ সব এক এক জায়গায় এক একরকম প্রতিমার পুজো হয়। প্রায় সবাই দুর্গা, কালী, শিব ইত্যাদির রকমফের বা সমন্বয়ে তৈরি। বৈষ্ণবদের উত্‍সব এখন শাক্তদেবদেবীদের পুজোর উত্‍সবে পরিণত হয়েছে। তবে নবদ্বীপের বড়ালঘাটে মহাপ্রভুর মূর্তিরও পুজো হয়। রাস উত্‍সব উপলক্ষে নবদ্বীপে এখন মেলা বসে গেছে। শহরের বাইরে থেকে প্রচুর মানুষের আগমন হয়েছে। গোলমাল এড়াতে প্রচুর পরিমাণে পুলিস মোতায়েন রাখা হয়েছে।

নবদ্বীপে রাসের প্রতিমা। ছবি: প্রতিবেদক

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Aajkaal
Top