Saturday, 04 Jul, 10.37 am আজকাল.in

হোম
সুস্থ আর আক্রান্তের পাল্লা সমান ভারতে

আবু হায়াত বিশ্বাস, দিল্লি: দেশে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যার নতুন রেকর্ড তৈরি হল। শুক্রবার সকাল আটটায় দেওয়া স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২০,৯০৩ জন। দৈনিক সংক্রমিতের নিরিখে এখনও অবধি যা সর্বোচ্চ। তবে একই সময়ে সুস্থও হয়েছেন ২০,০৩২ জন। দেশে এই প্রথম দৈনিক আক্রান্ত ও সুস্থতার সংখ্যা ২০ হাজারের গণ্ডি ছাড়াল। ওই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৩৭৯ জনের। গত কয়েকদিনে রাজধানী দিল্লিতে পজিটিভ কেসের সংখ্যা কমলেও মহারাষ্ট্র‌, তামিলনাড়ু, তেলেঙ্গানা, কর্ণাটক এবং অন্ধ্রপ্রদেশে বেড়েছে। ২৪ ঘণ্টায় ওই পাঁচ রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১৪,২৩৭ জন। শুধু মহারাষ্ট্রেই আছেন ৬,৩২৮ জন। এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে হোম আইসোলেশনে থাকা রোগীদের নিয়ে গত রাতে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, রোগ প্রতিরোধ ক্ষমতা কম রয়েছে, এইচআইভি পজিটিভ, ক্যান্সার আক্রান্ত বা যাঁদের অর্গান ট্রান্সপ্লান্ট হয়েছে এমন রোগীদের হোম আইসোলেশনে রাখা যাবে না। এছাড়াও যাঁদের ৬০ বছরের বেশি বয়স, কো-‌মর্বিডিটি রয়েছে (‌অর্থাত্‍ যাঁরা‌ হাইপারটেনশন, ডায়াবেটিস, হার্ট, কিডনি, লিভার সমস্যা বা অন্য কোনও জটিল রোগে ভুগছেন)‌ তাঁদের হোম আইসোলেশনে রেখে চিকিত্‍সা তখনই হতে পারে, যখন মেডিক্যাল অফিসার পরীক্ষা-‌নিরীক্ষা করে ছাড়পত্র দেবেন।
স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি সুস্থ হওয়ার সংখ্যাও দ্রুত বাড়ছে। এখনও অবধি দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৬,২৫,৫৪৪। তার মধ্যে ৩,৭৯,৮৯২ জনই এখন সুস্থ। সুস্থতার হার ৬০.‌৭২ শতাংশ। দেশে করোনায় এযাবত্‍ মৃত্যু হয়েছে ১৮,২১৩ জনের। ‌আইসিএমআর জানিয়েছে, দেশের ১,০৭৪টি ল্যাবরেটরিতে বৃহস্পতিবার ২,৪১,৫৭৬ নমুনা পরীক্ষা হয়েছে। ২ জুলাই পর্যন্ত সব মিলিয়ে ৯২,৯৭,৭৪৯ নমুনা পরীক্ষা করা হয়েছে।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Aajkaal
Top