Saturday, 11 Aug, 9.22 am আজকাল.in

বিনোদন
টেনিদার জোড়া মজা

সম্রাট মুখোপাধ্যায়: ●‌ কম্বল নিরুদ্দেশ। পরিচালনা:‌ রাজশেখর সোমচৌধুরি। অভিনয়ে:‌ শুভাশিস মুখোপাধ্যায়, মনোজ মিত্র, ছন্দা চট্টোপাধ্যায়, নিমাই ঘোষ, সঞ্জীব সরকার।
টেনিদা এবং '‌রহস্য'‌, হাসি এবং রোমাঞ্চের '‌ককটেল'‌। চারমূর্তির অভিযান। কেন্দ্রে এক নিরুদ্দেশ বৃত্তান্ত। এক বাচ্চা ছেলের বাড়ি থেকে পালানোকে ঘিরে চারমূর্তির অনুসন্ধান।
তরুণ পরিচালক রাজশেখর সোমচৌধুরি বড়পর্দায় আবার ফিরিয়ে এনেছেন টেনিদা আর প্যালা-‌ক্যাবলা-‌হাবুলকে। চিত্রনাট্যের ভিত্তি নারায়ণ গঙ্গোপাধ্যায়ের '‌কম্বল নিরুদ্দেশ'‌ উপন্যাস।
কম্বল মানে এ গল্পে এক দুরন্ত শিশু। যে বাড়িতে, পাড়ায়, ইস্কুলে এত দুষ্টুমি করে যে তার আতঙ্কে সকলে অতিষ্ঠ। দাদু (‌মনোজ মিত্র)‌ আর দিদিমার (‌ছন্দা চট্টোপাধ্যায়)‌ শাসন মেনে চলতে সে নারাজ। প্রাইভেট টিউটরকে (‌সঞ্জীব সরকার)‌ আচ্ছা মতো জব্দ করে বাড়ি থেকে একদিন পালায় সে। তারপর থেকেই কম্বল নিরুদ্দেশ‌‌!‌ কোথায় গেল সে?‌ ভবঘুরে হয়ে ঘুরে বেড়াচ্ছে নাকি সে কোনও অপরাধী গ্যাং-‌এর হাতে পড়ল?‌ তদন্তে নামলেন টেনিদা-সহ চারমূর্তি। যাঁদের হেড অফিস পটলডাঙার চাটুয্যেদের সেই রোয়াক!‌ যেখানে বসে চারমূর্তির আলুকাবলির শালপাতা চাটা আর '‌ডিলা গ্র‌্যান্ডি মেফিস্টোফিলিস ইয়াক ইয়াক'‌ বলে চেঁচানো।
এখানে অবশ্য টেনিদা '‌কমিকাল'‌ কম গোয়েন্দা বেশি। তবে মজার কাণ্ডকারখানা একেবারে অনুপস্থিত তাও নয়। এই ছবিতে এই দু'‌রকম '‌রহস্য'‌-‌এর ব্লেন্ডিংটাই দেখতে ভাল লাগে। '‌রহস্য'‌ মানে রোমাঞ্চ-রহস্য মানে মজাও। এই ভারসাম্যটা দারুণ ভাবে ছবিতে এনেছেন রাজশেখর এবং তাঁর সংযুক্ত পরিচালক শোভন রায়। এবং অবশ্যই এই দ্বিমুখী ভাবনাটাকে নিজের অভিনয়ে ধরে টেনিদা চরিত্রায়ণে বেশ কিছুটা নতুন মোচড় এনেছেন শুভাশিস মুখোপাধ্যায়। এর আগে যে '‌টেনিদা'‌ ছবিটি তিনি করেছিলেন, তাতে স্ল্যাপস্টিকের যে আধিক্য ছিল, তার অনেকটাই এখানে অনুপস্থিত। এবং টেনিদার অনুসন্ধানী বৃত্তিটাই এখানে জোর পেয়েছে দারুণ ভাবে। ছবিজুড়ে এরপর একের পর এক এসেছে খবর চাটুজ্যে, চক্রধর, ভাগনে হলধর, চন্দ্রকান্ত নাকেশ্বর, বাবা বিটকেল্লানন্দের মতো মজাদার সব চরিত্র। আসে ধাঁধা মেশানো ছড়া, ইঁদুরদেবী নেংটিশ্বরীর মন্দির, কম্বলের চাঁদে পাড়ি দেওয়ার সম্ভাবনা। এসব অবশ্য পর্দায় দেখে জানাই ভাল। যাদের জন্য এ ছবি বানানো সেই ছোটদের এ ছবি ভালই লাগবে সন্দেহ নেই।
মজাদার দুই চরিত্রে জমিয়ে অভিনয় করেছেন নিমাই ঘোষ আর দুলাল লাহিড়ী। কম্বলের চরিত্রে মাঃ বিট্টুও প্রয়োজনীয় দুষ্টুমিটুকু বিশ্বস্তভাবে করেছে। ‌

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Aajkaal
Top