Wednesday, 08 Apr, 1.25 pm বাংলা এক্সপ্রেস

হোম
করোনা যুদ্ধে 'ঢাল তরোয়াল হীন নিধিরাম'র অবস্থা পৌর স্বাস্থ্য কর্মীদের

ভয়ংকর মারণ ভাইরাস কোভিড 19 প্রতিরোধে পৌর স্বাস্থ্যকর্মীরাও অক্লান্ত পরিশ্রম করছেন । পুরসভা এলাকায় বাড়ি বাড়ি থার্মাল স্ক্রিনিং, তথ্য সংগ্রহ, রিপোর্ট তৈরি করতে হচ্ছে তাদের। অভিযোগ, কোন রকম সুরক্ষা ছাড়াই এরকম ঝুঁকিপূর্ণ কাজে তাদের নিয়োজিত থাকতে হচ্ছে। মাস্ক, গ্লাভস্, স্যানিটাইজার ও PPE ছাড়া-ই বেশিরভাগ পৌর স্বাস্থ্যকর্মীদের কাজ করতে হচ্ছে । এইসব স্বাস্থ্য কর্মীদের মাসিক বেতন মাত্র ৩১২৫ টাকা। এই সামান্য বেতনে সুরক্ষা না দিয়ে পৌর স্বাস্থ্য কর্মীদের মারণ ভাইরাস করোনার বিরুদ্ধে যুদ্ধে নামানোয় ক্ষুব্ধ এদের বড় অংশ।

এক প্রকার বাধ্য হয়েই এই কাজ তাদের করতে হচ্ছে বলে মত পৌর স্বাস্থ্যকর্মীদের বড় অংশের। পশ্চিমবঙ্গ পৌর স্বাস্থ্যকর্মী ইউনিয়নের রাজ্য সভাপতি সুচেতা কুন্ডু বলেন, মুখ্যমন্ত্রী ও পুরমন্ত্রীর কাছে আপাতত ছয় মাসের জন্য মাসিক পাঁচ হাজার টাকা পারিশ্রমিক ও সুরক্ষার দাবি করা হলেও কোনো সদুত্তর পাওয়া যায় নি। আমরা দাবি করছি অবিলম্বে রাজ্য সরকার পৌর স্বাস্থ্যকর্মীদের বাঁচার অধিকার সুরক্ষিত করুক । উন্নত মানের মাস্ক, গ্লাভস্, স্যানিটাইজার ও PPE সরবরাহ করুক ।

কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্পের কাজও পৌর স্বাস্থ্যকর্মীদের দিয়ে করানো হয়। কিন্তু তার বিনিময়ে অতিরিক্ত কিছুই দেওয়া হয় না বলে অভিযোগ। বর্তমান পরিস্থিতিতে সরকার তাদের দাবি-দাওয়া মেনে নিক এই প্রত্যাশা করছেন পশ্চিমবঙ্গ পৌর স্বাস্থ্যকর্মী ইউনিয়নের সভাপতি সহ যুগ্ম সম্পাদক কেকা পাল, পৌলমি করনজাই ও কার্যকরি কমিটির সদস্য কবিতা সাহারা।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Bangla Express
Top