Sunday, 29 Nov, 12.31 pm বাংলাBIZ

ফিনান্স
১২ ডিসেম্বর থেকে পোস্ট অফিসের সেভিসং অ্যাকাউন্টে ন্যুনতম কত টাকা ব্যালেন্স রাখতে হবে

বাংলাBizডেস্ক : এ বছর থেকেই পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালেন্সের অর্থ বাড়তে চলেছে। সেই পরিমাণ অর্থ না থাকলে গুণতে হবে জরিমানা। সম্প্রতি এই নির্দেশিকা জারি করেছে ডাক বিভাগ।

প্রত্যন্ত গ্রামাঞ্চলগুলিতে যেখানে এখনও ব্যাঙ্ক পৌঁছতে পারেনি, সে সব জায়গাগুলিতে ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে ডাক বিভাগের মাধ্যমে।

তাছাড়া দেশের দরিদ্র অংশের মধ্যেও পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট বেশ জনপ্রিয়। কারণ এখন পর্যন্ত ন্যুনতম ব্যালেন্স ৫০টাকা রেখেও খাতা চালু করা যায়।

কিন্তু পোস্ট অফিসের নয়া বিজ্ঞপ্তিতে সমস্যার মধ্যে পড়বেন সাধারণ গ্রাহকরা।

লকডাউন চলাকালীন ব্যাঙ্কের ন্যুনতম ব্যালেন্স চার্জ নিয়ে শুরু হয়। অনেকেই অভিযোগ তোলেন এর ফলে গরিব মানুষের হাতের বাইরে লে যাচ্ছে ব্যাঙ্কিং পরিষেবা।

সমালোচনার জেরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আগস্ট মাসে ন্যুনতম চার্জ প্রত্যাহার করে নেওয়ার কথা ঘোষণা করে।

এই পরিস্থিতিতে মিনিমাম ব্যালেন্স চার্জ বাধ্যতামূলক করছে পোস্ট অফিস।

ডাক বিভাগের এই নির্দেশিকায় বলা হয়েছে, সেভিংস অ্যাকাউন্টে ন্যুনতম ৫০০টাকা রাখতেই হবে। বর্তমানে অ্যাকাউন্টে যদি এই পরিমাণ টাকা না থাকে তবে ২০২০-র ১১ ডিসেম্বর পর্যন্ত গ্রাহকরা সময় পাবেন।

১২ ডিসেম্বর থেকে নতুন নিয়ম চালু হচ্ছে। অর্থবর্ষের শেষে ন্যুনতম ব্যালেন্স ৫০০টাকা না থাকলে অ্যাকাউন্ট থেকে ১০০টাকা মেন্টনেন্স ফি কেটে নেওয়া হবে।

বাংলাবিজে আরও পড়ুন : লকাডাউনে রোজগারের সুযোগ করে দিয়ে পুরস্কৃত তন্তুজ

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: BanglaBiz
Top