Thursday, 17 Jan, 5.17 am Bangla Live

জেনারেল নিউস
আইনি জটিলতা-সহ নানা সমস্যায় সঙ্কটে 'চাঁদমামা' পত্রিকার অস্তিত্ব

জালিয়াতি ও অর্থ তছরুপের অভিযোগে বিদ্ধ শিশুদের পছন্দের প্রথম সারির পত্রিকা ম্যাগাজিন চাঁদমামা। আইনি জটিলতার সংকটে চাঁদমামার সংস্থা জিওডেসিক লিমিটেড। ইতিমধ্যেই বম্বে হাইকোর্টের তরফে চাঁদমামার সম্পত্তি অর্থাত্‍ ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস-এর বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে।

১৯৪৭ সালের জুলাই মাসে তামিল ও তেলুগুতে প্রথম প্রকাশ করা হয়েছিল চাঁদমামা ম্যাগাজিন । চাঁদমামার প্রতিষ্ঠাতা বি নাগী রেড্ডি ও চক্রপাণি । পরবর্তী সময়ে নব্বইয়ের দশকে আরও ১৩টি ভাষায় প্রকাশ করা হয় এই জনপ্রিয় পাণি । ২০০৭ সাল নাগাদ চাঁদমামার আর্থিক অবস্থা খারাপের দিকে যাওয়ায়, ১০.২ কোটি টাকায় ম্যাগাজিনের শেয়ার বিক্রি করা হয় । ২০০৭ সালের মার্চ মাসে চাঁদমামার ৯৪ শতাংশ অংশীদারিত্ব কিনে নেয় জিওডেসিক। নাগী রাওয়ের ছেলে বি বিশ্বনাথ রেড্ডি ও বিনোদ শেঠির থেকে এই অংশীদারিত্ব কেনে জিওডেসিক লিমিটেড।

জালিয়াতি ও অর্থ তছরুপের অভিযোগে জিওডেসিক সংস্থার তিন ডিরেক্টর প্রশান্ত মুলেকর, কিরণ প্রকাশ কুলকার্নি ও পঙ্কজ শ্রীবাস্তব সহ সংস্থার চার্টার্ড অ্যাকাউন্টেড দীনেশ জাজোদিয়াকেও গ্রেফতার করেছে পুলিশ।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চাঁদমামার সম্পত্তির বাজারমূল্য ২৫ কোটি টাকারও বেশি । এই মামলার রায়ে বম্বে হাইকোর্ট জানিয়েছে, সংস্থার ডিরেক্টররা জিওডেসিক লিমিটেডের সম্পত্তি বিক্রির বিষয়ে নিঃশর্তে সম্মতি জানিয়েছেন । দেশে ও বিদেশে এই সংস্থার অধীনে যত কোম্পানি আছে সেগুলিও বিক্রির বিষয় তাঁরা সম্মতি দিয়েছেন । ২০০২ সালের পিএমএলএ আইন অনুযায়ী, এই কোম্পানিগুলির বিক্রির আয় জমা রাখা হবে ইডির কাছে ।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Banglalive
Top