Monday, 28 Jan, 4.11 am দরকারী Tips

হোম
ভিপিএনে পাচার হচ্ছে আপনার ব্যক্তিগত তথ্য

অনলাইনে সুরক্ষিত থাকতে অনেকেই ভিপিএন ব্যবহার করেন। তবে সুরক্ষার বিপরীতে আপনার সব তথ্য পাচার করে দিচ্ছে একাধিক ভিপিএন কোম্পানি।

গুগল প্লে স্টোরের ১৫০টি জনপ্রিয় ভিপিএন অ্যাপ তাদের ২৫ শতাংশের বেশি গ্রাহকের তথ্য সুরক্ষিত রাখার পরিবর্তে তা বিক্রি করে দিচ্ছে। এর মধ্যে ৮৫ শতাংশ গ্রাহক ব্যক্তিগত সুরক্ষায় বড়সড় সমস্যার সম্মুখীন হতে পারেন।

সম্প্রতি টপ টেন ভিপিএন ডট কম ওয়েবসাইটে প্রকাশিত এক রিভিউতে এসব তথ্য জানানো হয়েছে। বিশেষ করে যে সব ভিপিএন অ্যাপ বিনামূল্যে ডাউনলোড করা যায় সেই সব অ্যাপ থেকে বেশি তথ্য পাচার হচ্ছে।

গুগল প্লে-স্টোরে রয়েছে ১৫টি ভুয়া নেভিগেশন অ্যাপ সাবধান

বেশিরভাগ ভিপিএন গ্রাহকের ডিএনএস তথ্য ফাঁস করেছে। এই তথ্য ব্যবহার করে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অথবা গোয়েন্দা বিভাগ যে কোন অনলাইন অ্যাক্টিভিটি ট্র্যাক করতে পারে। ফলে ভিপিএন ব্যবহার করেন অনলাইনে সুরক্ষিত থাকছেন না গ্রাহক।

মোট ১৫০টি ফ্রি ভিপিএন এর মধ্যে এই গবেষণায় ৯৯টি ভিপিএন স্মার্টফোনে অপ্রয়োজনীয় অনুমতি চেয়েছে। এর মধ্যে ৩৮টি ভিপিএন ডিভাইস লোকেশান আর ৫৭টি ভিপিএন গ্রাহকের ব্যক্তিগত তথ্য চেয়েছে। এর মধ্যে রয়েছে ক্যামেরা, মাইক্রোফোন আর টেস্ট মেসেজ পড়ার অনুমতি।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Darkari Tips
Top