Friday, 02 Oct, 12.57 am এখন সংবাদ

হোম
কোলাঘাটে পালিত হল বিশ্বপ্রবীণ দিবস

আজ ১ অক্টোবর বিশ্বপ্রবীণ দিবস। ১৯৯০ সাল থেকেই সারা বিশ্বে এই দিনটি প্রবীণ দিবস হিসেবে পালন করা হয়। মূলত সারা বিশ্ব জুড়েই মাঝে মধ্যেই অভিযোগ ওঠে বৃদ্ধ বাবা-মা ও পরিবার পরিজনের হাতে বিতাড়িত হওয়ার ঘটনা।

তাই সেই সমস্ত মানুষদের একাকীত্বতা ও নিরাপত্তাহীনতা দূর করার লক্ষ্যে স্বনির্ভর গোষ্ঠী হিসেবে সকল বৃদ্ধ-বৃদ্ধাদের একত্রিত করে বিভিন্ন কাজে লাগানোর প্রয়াস ঘটানোর চেষ্টা করছে হেল্প এজ ইন্ডিয়া নামের এক স্বেচ্ছাসেবী সংগঠন। এই সমস্ত বৃদ্ধ বৃদ্ধাদের নানান ভাবে কাজে লাগিয়ে একদিকে যেমন একাকীত্ব দূর হচ্ছে পাশাপাশি কিছু উপার্জনের মুখও দেখছেন সেই সমস্ত বৃদ্ধ-বৃদ্ধারা।

জানা গেছে বিগত কয়েক বছরে কোলাঘাট ব্লকে এর মধ্যেই প্রায় ৫০০ স্বনির্ভর গোষ্ঠী তৈরী করেছে হেল্প এজ ইন্ডিয়া। তাই এই ১ অক্টোবর বিশ্ব প্রবীণ দিবসে এই বিশেষ দিনটি পালন করা হলো কোলাঘাটে একেবারে ব্যতিক্রমী অনুষ্ঠানের মধ্যদিয়ে।এই সমস্ত বৃদ্ধ বৃদ্ধাদের নিয়ে গান, আবৃত্তি ও নাটকের মধ্য দিয়ে বিশ্ব প্রবীণ দিবস পালন করা হলো কোলাঘাট স্বাস্থ্যকেন্দ্রের কমিউনিটি হলে।

তবে এই বছর মহামারি ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে করা হচ্ছে প্রবীণ দিবস পালন করা হয়। এই দিন এই বিশ্ব প্রবীণ দিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কোলাঘাটের বিডিও মদন মন্ডল, কোলাঘাট বীট হাউস থানার আই সি সমর মিশ্র সহ-একাধিক স্বাস্থ্য কর্মী।

এইদিন বক্তব্য রাখতে গিয়ে বিডিও মদন মন্ডল বলেন এটা খুব ভাল উদ্যোগ আগামী দিনে আমাদেরও বয়স ধীরে ধীরে চলতে চলতে অবশেষে বৃদ্ধতে পরিণত হবো। সেই কথা মাথায় রেখে আমরা যাতে এলাকার বৃদ্ধ-বৃদ্ধা থেকে শুরু করে সমস্ত বয়স্ক মানুষদের যথাযোগ্য সম্মান দিতে পারি এবং সেই বার্তাকে চারিদিকে ছড়িয়ে দিতে পারি তাহলে আগামী দিনে পৃথিবী আবার নতুন আলোয় আলোকিত হবে।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Ekhansangbad
Top