Sunday, 17 Jan, 4.16 pm independent24X7

হোম
অনুরোধ সত্ত্বেও, কোন টিকা উত্‍পাদনকারী সংস্থা পাকিস্তানকে করোনার ভ্যাকসিন দিতে চাইছে না

ভারতে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে করোনার টিকাকরন প্রক্রিয়া। কিন্তু জানেন কি? করোনার ভ্যাকসিন সরবরাহের জন্য এখনও পর্যন্ত পাকিস্তানের অনুরোধের কোন সারা দেয়নি টিকা উত্‍পাদনকারী একটিও প্রতিষ্ঠান। ইমরান খান সরকারের এক শীর্ষ কর্মকর্তা একথা জানিয়েছেন। দ্য নিউজ ইন্টারন্যাশনালের তরফে প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ডা. ফয়সাল খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেছেন, আমরা আমাদের প্রথম সারির কর্মী এবং অন্যদের জন্য প্রথম করোনার টিকা পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে এখনও কোনো ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান আমাদের সাড়া দেয়নি। ফলে চূড়ান্ত ক্রয়আদেশ এখনও দেওয়া সম্ভব হয়নি।

গত ১৩ জানুয়ারি ডন জানিয়েছিল, করাচিতে করোনা টিকার প্রথম ধাপের ট্রায়াল চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর সঙ্গে সঙ্গে চীনা রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা সিনোফর্মের কাছ থেকে টিকা আমদানির একমাত্র বাধা শিগগির অপসারণ করা হবে। পাকিস্তানে এখন পর্যন্ত মোট ৫ লাখ ১৪ হাজার ৩8৮ জন্য করোনায় আক্রান্ত হয়েছেন ও মারা গেছেন ১০ হাজার ৮৬৩ জন। দেশটির শীর্ষস্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেছেন, চীনের সিনোফর্ম যদিও পাকিস্তানের ড্রাগ রেগুলেটরি অথরিটির (ডিআরপি) কাছে তথ্য উপস্থাপন করেছে তবে তা সংগ্রহের বিষয়ে এখনও কোনো চুক্তি হয়নি।

তিনি আরও বলেন, আমরা ক্যানসিনোর টিকা পেতেও কথা বলছি। বর্তমানে এই টিকার পরীক্ষা চলছে। তারা আমাদের কাছে দ্রুত তথ্য জমা দেবে। আমরা রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ভি পেতেও আগ্রহী। তারা ইতোমধ্যে আমাদের কিছু তথ্য জমা দিয়েছে, তবে আমরা আরও তথ্য চেয়েছি। পাশাপাশি, আমরা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতেও চেষ্টা করছি।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Independent 24X7 Bangla
Top