Monday, 18 Jan, 1.21 pm independent24X7

হোম
শুরুতেই শেষ হয়ে যেত করোনা, কিন্ত জানেন কি? বাঁধা হয়ে দাঁড়িয়েছিল চিন

ইতিমধ্যে করোনার ভ্যাকসিনের জন্য ১০টি দেশের থেকে কোটি কোটি টাকা খেয়ে বসে আছে চিন। কিন্তু সেই ভ্যাকসিন কোন কাজেই লাগছে না। আর এরই মাঝে চিনের উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজি নিয়ে তথ্য প্রকাশ করল মার্কিন বিদেশ মন্ত্রক। তাদের দাবি বারবার তদন্ত আটকে দিয়েছে চিন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের গতিবিধি সম্পর্কে রিপোর্ট দিয়েছে তারা। ওই প্রতিষ্ঠান থেকে ভাইরাস ছড়িয়েছে বলে রিপোর্টে বেজিংকে কড়া ভাষায় আক্রমণ করা হয়েছে। আমেরিকা ওই রিপোর্টে অভিযোগ করেছ, ভাইরাস উত্‍পত্তিস্থল সম্পর্কে চিনের সরকার ভুল তথ্য দিয়েছে। উহানের ওই ল্যাবেই রোগ লুকিয়ে আছে বলে উল্লেখ করেছে তারা। অভিযোগ ওই ল্যাবে গোপনে বিভিন্ন কাজ করা হয়। ধারাবাহিকভাবে ভাইরাস ছড়িয়েছে বলে অভিযোগ। তারা বলেছে, এই তথ্য বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে। উহানের ল্যাবে ২০১৯ সালের শরতেই এই ভাইরাসে উত্‍পত্তি সম্পর্কে জানা যায়। যদিও সংক্রমণের খবর পাওয়া যায় তারপরে। এদিকে বিশেষজ্ঞদের মত, যদি শুরুতেই উত্‍পত্তিস্থল জানা যেত, তাহলে করোনা জন্য এত প্রান হারাতে হত না আমাদের।

আমেরিকা আরও বলেছে, উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজির রেকর্ড খতিয়ে উচিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার। বাদুর নিয়ে ওরা গবেষণা করেছে কি না তাও খতিয়ে দেখা উচিত। কেন ওই প্রতিষ্ঠান ওয়েবসাইট থেকে সব রেকর্ড মুছে দেবে তার জবাবও চেয়েছে আমেরিকা। এদিকে দিন কয়েক আগে চিনে গিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা। পর্যবেক্ষণের মাধ্যমে তারা জানিয়েছে, কোনওদিন করোনা শূন্য হবে না পৃথিবী।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Independent 24X7 Bangla
Top