Saturday, 14 Dec, 5.47 pm মঙ্গলকোট.কম

হোম
হাঁপানিদের একমাত্র ভরসা ইনহেলার?

হাঁপানী রোগের উপর আলোচনা ,ডাক্তারের মতে ইনহেলার একমাত্র ভরসা

রাজকুমার দাস

সম্প্রতি মাল্টি মিডিয়া সচেতনতামূলক প্রচার অভিযান শুরু হয় হাঁপানি রোগীদের জন্য ইনহেলার একমাত্র সঠিক ব্যাবহার এই ক্যাপশনে।
এই বিষয় নিয়ে বৃহস্পতি বার শহরে এক পাঁচতারা হোটেল ডাক্তারবাবুদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।যেখানে বক্তব্য রাখেন ডাঃ শুভাশীষ রায় (প্রবীণ শিশু বিশেষজ্ঞ 'কলম্বিয়া এশিয়া') সাথে ছিলেন এ এম আর আই হাসপাতালের সিনিয়র পালমনোলজিস্ট ডাঃ অংশুমান মুখার্জী সহ অন্যান্য।
হাঁপানি র প্রাদূর্ভাব কারণগুলির মধ্যে বায়ু দূষণ সম্পর্কিত বিষয়গুলি ,পরাগ,ধূমপান,খাদ্যাভ্যাস,পুষ্টির ঘাটতি,বংশগত সমস্যা এবং পিতামাতার মধ্যে ব্যাপক অজ্ঞতা অন্যতম বলে জানান ডাক্তার বাবুরা। হাঁপানি একটি দীর্ঘস্থায়ী রোগ যা সাধারণত শ্বাসনালী গুলিতে প্রদাহ এবং সংকীর্ণতা দ্বারা চিহ্নিত করা হয়।
ডাক্তারবাবুরা জানান ইনহেলার বড়দের পাশাপাশি বিশেষ ভাবে বাচ্ছাদের জন্য উপযুক্ত এবং সমস্ত স্তরের তীব্র ইনহেলার গুলি আসক্তি সৃষ্টিকারী নয় এবং মৌখিক ওষুধ গুলির চেয়ে ভালো ফলাফল দেখায়।কলকাতায় প্রায় এক তৃতীয়াংশ লোক এর শিকার হতে চলেছেন।যারা বেসিরভাগ কুঁড়ি বছরের আগে। তাই সবাই কে সচেতন করাতে এই সেমিনার এর উদ্যোগ গ্রহণ করেন সিপলা ।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Mongalkote.com
Top