Friday, 22 Jan, 12.49 pm New Jobs In India

হোম
চোখ কাঁপলে কি হয়? জানুন বিশেষজ্ঞদের মত

ভারত একটি কুসঙস্কারাচ্ছন্ন দেশ। আমরা অনেক সময় দেখি যে আমাদের চোখ হয়তো মাঝে মাঝে খুব কাপতে শুরু করে। এমন ঘটনা ঘটলেই আমাদের মধ্যে অনেকেই বলেন যে, ছেলেদের ডান চোখ এবং মেয়েদের বাম চোখ কাঁপা নাকি খুবই শুভ। এমনটা হলে জীবনে ভালো খবর আসে। কিন্তু যদি উল্টোটা হয়, তাহলে কিন্তু খুব সাবধান।

চিন্তাধারা আমাদের মধ্যে প্রায়ই শোনা যায়। কিন্তু বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, প্রায় চোখ কাঁপা বেশ কয়েকটি শারীরিক রোগব্যাধি কে ইঙ্গিত করে। আসুন কুসংস্কার কে পিছনে ফেলে রেখে আমরা আজকে জেনে নি কেন আমাদের চোখ কেঁপে যায় মাঝে মাঝে।

১) আমাদের জীবনে সকলেই কমবেশি চিন্তার শিকার। প্রতিদিন চিন্তা থেকে মুক্ত হবার জন্য যোগ ব্যায়াম করুন নিয়মিত। প্রত্যেকের শরীরে এই চিন্তার প্রভাব বিভিন্নভাবে পরে। এর হাত থেকে বাঁচার জন্য বন্ধু-বান্ধবদের সঙ্গে সময় কাটানোর চেষ্টা করুন। স্ট্রেস থেকে চোখের পাতা কাঁপলে জোরে জোরে নিঃশ্বাস নিন।

২) প্রতিদিন যদি আপনার ঘুম প্রয়োজনের তুলনায় কম হয়, তাহলেও কিন্তু আপনার চোখের পাতা কাপতে পারে। এমনটা হলে আগে প্রতিদিন প্রয়োজনীয় বিশ্রাম নিতে চেষ্টা করুন।

৩) চোখের পাওয়ার যদি বদলে যায়, তাহলে এই রকম রোগ হতে পারে। তাই দ্রুত চশমা বদলে ফেলুন। এছাড়া সারাদিন ধরে যদি কম্পিউটার, মোবাইল ফোন, টিভি অথবা কম আলোয় বই পড়েন, তাহলে এই রকম সমস্যার সম্মুখীন হতে হয়। কম্পিউটার অথবা স্মার্ট ফোন ব্যাবহার করলেই প্রতি কুড়ি মিনিট অন্তর কম্পিউটার থেকে অথবা ফোন থেকে চোখ সরিয়ে রাখুন।

৪) বেশি মাত্রায় চা, কফি, চকলেট অথবা নরম পানীয় খেলে চোখ কাপতে পারে। তাই অতিরিক্ত সেবন করা বন্ধ করুন।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: New Jobs In India bangla
Top