Saturday, 23 Jan, 1.13 pm News Bazar 24

প্রথমপাতা
ব্রাজিলের প্রেসিডেন্ট এর টুইট এ হনুমান ঠাকুরের ছবি ।ভারতকে পাশে পেয়ে খুশি ব্রাজিল সহ অনেক দেশ

newsbazar24: প্রথমে হনুমানের ছবি তাঁর সাথে ক্যাপশন ... ''' নমস্কার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই মহামারীর সময় আপনার মতো পার্টনারকে সঙ্গে পেয়ে সম্মানিত অনুভব করছি। করোনা ভ্যাকসিনকে ভারত থেকে ব্রাজিলে পৌঁছে দেওয়ার জন্য ধন্যবাদ। ' এই ভাবেই টুইট করে ধন্যবাদ জানালেন ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বলসোনারো ।

হনুমানের যে ছবি বলসোনারো তাঁর টুইটে পোস্ট করেছেন , তাতে দেখা যাচ্ছে কাঁধে গন্ধমাদন পর্বত নিয়ে উড়ন্ত হনুমানের ছবি। ভারত থেকে ব্রাজিলে উড়ে যাচ্ছেন তিনি।

ভারত চিরকালই দাতা। তাই ভারতের কোভিড ফসল ফলতেই নবান্ন উত্‍সবের মত সমস্ত শত্রু মিত্র দেশকে ভ্যাকসিন দেওয়া শুরু করেছে।

১৬ জানুয়ারি থেকে ভারতে টিকাকরণ শুরু হয়েছে। বিশ্বের বহু দেশকে করোনা ভ্যাকসিনের ডোজও পাঠাতে শুরু করেছে ভারত। এবার ভারতে তৈরি কোভিশিল্ডের ডোজ পৌঁছে গেল ব্রাজিলেও। শুক্রবার মুম্বই থেকে ভ্যাকসিন নিয়ে বিমান রওনা হওয়ার পরেই রামায়ণ থেকে তুলে আনলেন হনুমান ও সঞ্জীবনীর প্রসঙ্গ। বলসোনারো তাঁর টুইটে একটি ছবি পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে কাঁধে গন্ধমাদন পর্বত নিয়ে উড়ন্ত হনুমানের ছবি। ভারত থেকে ব্রাজিলে উড়ে যাচ্ছেন তিনি।

সেই ছবির সঙ্গেই বলসোনারো লিখেছেন , '‌ নমস্কার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই মহামারীর সময় আপনার মতো পার্টনারকে সঙ্গে পেয়ে সম্মানিত অনুভব করছি। করোনা ভ্যাকসিনকে ভারত থেকে ব্রাজিলে পৌঁছে দেওয়ার জন্য ধন্যবাদ। '‌ শনিবার পাল্টা টুইট বার্তায় মোদির মন্তব্য , ' প্রেসিডেন্ট জাইর বোলসোনারো , কোভিড - ১৯ মহামারীর বিরুদ্ধে যৌথ লড়াইয়ে নির্ভরযোগ্য সহযোগী হিসেবে ব্রাজিলকে পাশে পেয়ে আমরাও গর্বিত। '‌

মার্কিন বিদেশ দপ্তরের দক্ষিণ ও মধ্য এশীয় বিষয়ক ব্যুরো ভারতের এই ভূমিকার ভূয়সী প্রশংসা করেছে। তাদের টুইটে তারা ভারতের এই ভূমিকাকে ' প্রকৃত বন্ধুর ' মতো বলে উল্লেখ করেছে।

খালি কি তাই ব্রাজিল নয় , মরক্কোর উদ্দেশেও ভ্যাকসিন নিয়ে উড়ে যায় বিমান। দুই দেশকেই আপাতত ২০ লক্ষ করে ভ্যাকসিনের ডোজ দিল ভারত। কেবল এই দুই দেশই নয় , ইতিমধ্যে বাংলাদেশ , নেপাল , মায়ানমার , ভুটান , মালদ্বীপকেও ভ্যাকসিনের ডোজ দিয়েছে ভারত। সব মিলিয়ে যার পরিমাণ প্রায় দেড় কোটি। দক্ষিণ এশিয়ায় প্রতিবেশী দেশগুলিকে যেভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত তা দেখে খুশি আমেরিকা।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: News Bazar 24
Top