Friday, 17 Sep, 12.02 am প্রথম কলকাতা

হোম
৩ মিলিয়নেরও বেশি লাইক কিন্তু ভিউ মাত্র ৩০১! ইউটিউবের এই রহস্য জানলে চমকে উঠবেন

।। প্রথম কলকাতা ।।

সারাদিন ইউটিউবে কত ভিডিও দেখেন, কোনো ভিডিওর ভিউ মিলিয়নে থাকে আবার কোনো ভিডিও সংখ্যা বিলিয়ন পেরিয়ে যায়। কিন্তু কখনো ভেবে দেখেছেন ৯ বছর পুরোনো ইউটিউব ভিডিও যার লাইক ৩ মিলিয়নের বেশি, ডিসলাইক ৪৩ হাজার এবং কমেন্ট ২ লাখ ৯১ হাজার তার ভিউ সংখ্যা মাত্র ৩০১? তাও আবার ৯ বছর পুরোনো। ইউটিউবের এই রহস্য এখনো অবাক করে ক্রিয়েটরদের।

অনেকে ভাবতে পারেন এটি সম্পূর্ণ গুজব। এতো পুরোনো একটি ভিডিও যেখানে লক্ষ লক্ষ দর্শকের সমাগম তার ভিউ মাত্র এই কটা! তাহলে আপনাদের জন্য বলে রাখি এটি একদম সত্যি। ইউটিউবে গিয়ে ৩০১ ভিউ সার্চ করলে চাক্ষুষ করতে পারবেন ইউটিউবের এই অজানা রহস্য। এই রহস্য উন্মোচনে একাধিক তত্ত্ব দাবি করা হয় অভিজ্ঞ মহলে।

২০১২ সালের জুন মাসের ২৩ তারিখে এই ভিডিওটি আপলোড করা হয়। যেই চ্যানেল থেকে ভিডিওটি আপলোড করা হয়েছে তার নাম Numberphile, শুনলে অবাক হবেন এই ভিডিও ভিউ ৩০১ হলেও চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ৩.৯১ মিলিয়ন।

কিন্তু ৩০১ -এই কেন আটকে রয়েছে ভিডিওর ভিউ?

অনেকের দাবি, ইউটিউব তখন সবে শুরু শুরু হয়েছিল। প্ল্যাটফর্মে প্রচুর বাগ, ভালনারিবিলিটি ছিল। কোনো নতুন ভিডিও আপলোড হলে এবং দর্শকদের আকর্ষণে এলে সঙ্গে সঙ্গে সেটি পরীক্ষা করা শুরু করে দিত গুগল।

আদৌ সেটি আসল দর্শক, নাকি কোনো বটনেট সেটা পরীক্ষা করার জন্য এই ভিডিও ৩০১ ভিউ- এ ফ্রিজ অর্থাত্‍ আটকে দিয়েছিল ইউটিউব। কিন্তু ৩০১ সংখ্যায় কেন ভিউ থামিয়েছিলে ইউটিউব তা এখনো পরিষ্কার নয়।

দ্বিতীয় তত্ত্ব দাবি করে, সবে সবে শুরু হওয়ায় ইউটিউবে তখন অনেক ত্রুটি লক্ষ করা গেছিল। সেইরকমই কোনো ত্রুটির জেরে এই ভিডিও ভিউ সংখ্যা ৩০১ এই আটকে গিয়েছে।

শেষ যে কারণটি দাবি করা হয় সেটি হল, ইউটিউব ইচ্ছা করে 'As a Joke' হিসাবে এই ভিডিওর ভিউ ৩০১ এ থামিয়ে রেখেছে। চাইলেই এটি সরাতে পারতো ইউটিউব কিন্তু তারা ইচ্ছা করে সেটা করেনি।

তবে এই কারনগুলির মধ্যে কোনটা সত্যি, কোনটা মিথ্যে তা এখনো স্পষ্ট নয়। বছরের পর বছর ধরে এই ৩০১ সংখ্যাতেই থেমে রয়েছে ইউটিউবের এই রহস্যজনক ভিডিও।

News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন প্রথম কলকাতা অ্যাপ

Tags: Youtube

Continue Reading

Previous BGMI খেললে সাবধান! ভারতে ১.৪২ লক্ষ অ্যাকাউন্ট ব্যান করল Krafton Next ফেস্টিভ অফার! গৃহ ঋণে বাড়তি খরচ মুকুব SBI এর, কমলো সুদের হারও

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Prothom Kolkata
Top