Friday, 13 Nov, 9.35 pm Somachar

প্রথম পাতা
আমফান মোকাবেলায় বাংলাকে ফের ২,৭০৭ কোটি টাকার সাহায্য কেন্দ্রের !

সমাচার ডেস্কঃ- বিধ্বংসী ঘূর্ণিঝড়ের পর পরিস্থিতি মোকাবেলায় বাংলাকে ফের ২,৭০৭ কোটি টাকা সাহায্যের ঘোষণা করলো কেন্দ্র । এই নিয়ে অমফান পরিস্থিতি মোকাবেলার দ্বিতীয় দফায় আর্থিক সাহায্য করছে কেন্দ্রীয় সরকার । এর আগেও মে মাসের বিধ্বংসী আমফান ঘূর্ণিঝড় ক্ষয়ক্ষতির মোকাবেলা রাজ্যে ১ হাজার কোটি টাকা সাহায্য দেয় কেন্দ্র ।

আমফানের প্রভাবে রাজ্যের সমুদ্র উপকূলবর্তী কয়েকটি জেলা বিপুল পরিমাণে ক্ষতিগ্রস্ত হয় । সবচেয়ে দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন এলাকা এর প্রভাব আরো বেশি ছিলো । এর পরে বিধ্বংসী ঘূর্ণিঝড়ের পরেই পরিদর্শনে জন্য রাজ্যে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এর পরেই ত্রাণ ও পুনর্গঠনের জন্য ১ হাজার কোটি টাকা সাহায্য করেছিলেন প্রধানমন্ত্রী ।

এর পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে জানায় এই টাকা প্রয়াপ্ত নয় । আরো বেশি খরচা হবে পুনর্গঠন নির্মানের জন্য । অবশেষে আমফানের ক্ষয়ক্ষতির জন্য ফের দ্বিতীয় দফার অর্থ বরাদ্দ করল কেন্দ্র । জানা গেছে, জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে ২ হাজার ৭০৭ কোটি টাকা দেওয়া হচ্ছে রাজ্যকে ।

জানা গিয়েছে শুধুমাত্র বাংলাকে নয়, জাতীয় বিপর্যয় তথা আমফান, বন্যা-সহ বিভিন্ন বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত হওয়া আরও পাঁচ রাজ্যকেও অর্থ সাহায্য করছে কেন্দ্র । এখনে ওড়িশা, মহারাষ্ট্র, কর্নাটক, মধ্যপ্রদেশ ও সিকিম রাজ্য গুলির নাম রয়েছে । আমফানের ক্ষয়ক্ষতির জন্য দ্বিতীয় দফায় ওড়িশাকে ১২৩ কোটি টাকা সাহায্য করবে কেন্দ্র । আগে সাহায্য করেছিল ৫০০ কোটি টাকা সাহায্য দেওয়া হয় ।

এছাড়াও বিপর্যয় মোকাবিলায় মহারাষ্ট্রকে ২৬৮ কোটি টাকা , বন্যার ক্ষয়ক্ষতির জন্য কর্নাটককে ৫৭৭ কোটি টাকা, মধ্যপ্রদেশের ৬১১ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র । এছাড়াও সিকিমের ধস মোকাবিলার জন্য ৮৭ কোটি টাকা দিচ্ছে কেন্দ্রীয় সরকার ।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Somachar
Top