Monday, 21 Dec, 11.35 pm Somachar

প্রথম পাতা
স্তম্ভ নির্মাণে বড়ো সমস্যা মাটি , রাম মন্দির নির্মাণ কাজে দারির আসল কারণ জানাল কমিটি

সমাচার ডেস্কঃ- ৫ অগাস্ট ঐতিহাসিক ভাবেই সম্পন্ন হয় রাম মন্দির নির্মাণের ভূমি পূজো ( Ram Mandir Bhumi Pujan) । ভূমি পূজো ১৩৮ দিন পেরিয়ে যাওয়ার পরেও রাম মন্দির নির্মাণের কাজে এতো দেরি হচ্ছে কেন , তার কারণ ? আসল সমস্যা মন্দির নির্মাণে নয় , মান্দিরের স্তম্ভ নির্মাণ নিয়ে । কারণ , এই স্তম্ভের ওপরেই দাঁড়িয়ে থাকবে মন্দিরের ভৈব ইমারত ।

মূল স্তম্ভ গুলি হলো পাথরের যার উচ্চতা হবে ১৬১ ফিট । সেই স্তম্ভ নির্মাণ কাজেই এখন দেখাদিয়েছে বিশেষ জটিলতা । এমনটি জানিয়েছেন স্তম্ভ নির্মাণকারী সংস্থা । কমিটি জানিয়েছেন , স্তম্ভ যে মাটির ওপর দাঁড়িয়ে থাকবে , সেই মাটিতেই রয়েছে সমস্যা ‌ । এইনিয়ে একটি কমিটি গত কয়েকদিন ধরে মাটির নিচে পরীক্ষা চালাচ্ছে ।

পিলার তৈরি কমিয়ে ১০ টি টেস্ট পিলার পোঁতা ছিলেন , যা সিমেন্ট আর কংক্রিট দিয়ে তৈরি হয়েছিল । ২৮ দিন রাখার পর সেই পিলারগুলির রিপোর্ট সন্তোষজনক ফলাফল প্রকাশ করেনি এমনটি জানিয়েছেন কমিটি । স্তম্ভ নির্মাণকারী সংস্থার ইঞ্জিনিয়ারদের প্রাথমিক রিপোর্ট বলছে, টেস্ট পিলারগুলির অবস্থা ২৮ দিন পর ভাল ছিল না। ফলে বড় পিলার তৈরিতে সমস্যা হতে পারে।

আসল সমস্যা কোথায় ? তা মাটি পরিক্ষার পর সামনে আসে । একটি দল জানিয়েছে, পাথরের পিলারের ভার নেওয়ার মতো শক্তি রাম মন্দিরের মাটিতে নেই। স্তম্ভ নির্মাণকারী সংস্থার পরীক্ষকরা জানিয়েছেন, মাটির নিচে বালি ও জলের পরিমাণ বেশি। ফলে মাটির জোর কম।

কমিটি জানিয়েছেন , রাম মন্দির এমনভাবে নির্মাণ করা হবে যাতে ভূমিকম্পে পর্যন্ত ইমারত টলে না যায়! তবে তার জন্য বিশেষ প্রযুকি ব্যবহার করা হবে। মাটি আলগা হলে সেই প্রযুক্তি ব্যবহার করা ঠিক হবে কি না তা খতিয়ে দেখছেন পরীক্ষকরা।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Somachar
Top