Thursday, 16 Sep, 7.10 pm TECH GUP

হোম
5G Spectrum: আগামী বছর ভারতে চালু হচ্ছে ৫জি, জানুয়ারি-ফেব্রুয়ারিতে স্পেকট্রাম নিলাম

প্রায় প্রতি মাসে কোনো না কোনো ব্র্যান্ড ভারতে 5G (৫জি) কানেক্টিভিটির হ্যান্ডসেট বাজারে আনছে। এদিকে শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরদের ৫জি নেটওয়ার্ক সম্পর্কিত পরীক্ষা নিরীক্ষাও ক্রমশ প্রত্যাশা বাড়াচ্ছে। কিন্তু হাজারো চর্চা চললেও এদেশে ঠিক কবে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক উপলব্ধ হবে সে বিষয়ে পাকাপাকি তথ্য মিলছে না। তবে গতকাল অর্থাত্‍ বুধবার, কেন্দ্রীয় টেলিযোগাযোগ মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে সম্ভবত আগামী বছরের (২০২২ সাল) ফেব্রুয়ারিতে ৫জি স্পেকট্রামের নিলাম অনুষ্ঠিত হবে। এমনকি সরকার, এই নিলামের প্রক্রিয়া জানুয়ারিতেও আয়োজন করতে পারে বলে মন্ত্রী মনে করছেন।

জানুয়ারি বা ফেব্রুয়ারিতে 5G স্পেকট্রামের নিলাম

সংবাদমাধ্যম পিটিআইয়ের সঙ্গে কথা বলতে গিয়ে বৈষ্ণব জানিয়েছেন যে, সদ্য আনা মন্ত্রিপরিষদের বিশেষ টেলিকম সংস্কার বা রিলিফ প্যাকেজ দেশীয় টেলিকম সংস্থাগুলিকে স্বস্তিতে ব্যবসা করার সুযোগ দেবে। এছাড়া চলতি অর্থবছরের শেষ প্রান্তিকে না হলেও, ২০২২ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে প্রয়োজনীয় ৫জি স্পেকট্রামের নিলাম করা হবে বলে তিনি জানান। তবে স্পেকট্রামের দামের সম্পর্কে মন্ত্রী কোনো ধারণা দিতে পারেননি। বদলে তিনি বলেন, এই বিষয়ের নিশ্চয়তার জন্য TRAI-এর সিদ্ধান্তই চূড়ান্ত হবে।

ইতিমধ্যেই টেলিকম কোম্পানিগুলি জানিয়েছে, তারা প্রয়োজনীয় স্পেকট্রাম হাতে পেলেই ৫জি নেটওয়ার্ক রোল আউট করবে। ফলে জানুয়ারি-ফেব্রুয়ারিতে নিলাম অনুষ্ঠিত হলে, তার কয়েকমাস পরেই ভারতে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক চালু হবে বলে ধরে নেওয়া যায়।

নতুন টেলিকম প্যাকেজ কিভাবে কাজ করবে?

গতকালই কেন্দ্রীয় মন্ত্রীসভা, দেশের সমস্ত টেলিকম সংস্থার জন্য একটি রিলিফ প্যাকেজের ঘোষণা করেছে। প্রাথমিকভাবে জানা গিয়েছে, এই প্যাকেজের সাহায্যে টেলিকম কোম্পানিগুলি‌ তাদের AGR (অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউ)-এর বকেয়া পরিশোধের জন্য চার বছর পর্যন্ত সময় পাবে এবং এদের স্পেকট্রাম ইউসেজ চার্জ (SUC) হ্রাস করা হবে।

তবে টেলিযোগাযোগ মন্ত্রীর অভিমত, এই প্যাকেজটি মূলত টেলিকম পরিষেবায় সংস্কার আনবে এবং আগামী ২৫ বছরের ভিত্তিতে অবকাঠামোগত পরিবর্তনের রাস্তা পরিষ্কার করে দেবে। এতে বিদেশি বিনিয়োগ বাড়বে বলেও তিনি মনে করছেন।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Tech Gup
Top