Monday, 17 May, 8.46 pm TV9 Bangla

বিশ্ব
ভ্যাকসিন সঙ্কট: টিকা পেতে আমেরিকার দ্বারস্থ হাসিনা

ঢাকা: সেরামের দেওয়া টিকায় গণটিকাকরণ শুরু করেছিল বাংলাদেশ (Bangladesh)। কিন্তু ভ্যাকসিন সঙ্কটের মধ্যে ভারত থেকে টিকা রফতানিতে নিষেধাজ্ঞা জারি হয়। ফলস্বরূপ বাংলাদেশে টিকার আকাল দেখা দিয়েছে। শেষ হয়ে যাচ্ছে মজুত থাকা টিকা। এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে মজুত থাকা ৪০ লক্ষ অ্যাস্ট্রাজ়েনেকার টিকা চেয়েছে বাংলাদেশ।

সোমবার ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের এ বিষয়ে জানিয়েছেন। তিনি এ-ও জানান, বাংলাদেশের অনুরোধ সক্রিয়ভাবে বিবেচনা করে দেখছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাঁর লেখা চিঠির জবাবও দু-একদিনের মধ্যেই আসবে বলে জানান তিনি।

পাশাপাশি বাংলাদেশে টিকা উত্‍পাদন করা যায় কি না সে বিষয়ে আলোচনা হয়েছে দুই দেশের মধ্যে। গত ৮ ফেব্রুয়ারি সেরামের টিকা দিয়ে বাংলাদেশে গণটিকাকরণ শুরু হয়েছিল। দুই দেশের মধ্যে চুক্তি হয়েছিল ভারত থেকে ৩ কোটি টিকা আসবে বাংলাদেশে। ৬ মাসে আসার কথা ছিল ভ্যাকসিনের এই ৩ কোটি ডোজ়। কিন্তু মার্চ মাসের পর ভারত থেকে আর টিকা আসেনি। তাই টিকার জন্য বিকল্প উত্‍স খুঁজছে বাংলাদেশে। ইতিমধ্যেই সে দেশে অনুমোদন পেয়েছে রাশিয়ার স্পুটনিক ভি ও চিনের সিনোফার্মের টিকা। দুই দেশের সঙ্গে আগেই টিকা নিয়ে কথা বলেছে বাংলাদেশ।

আরও পড়ুন: বাংলাদেশে ঈদের আমেজ অব্যাহত, গ্রাহক শূন্য ব্যাঙ্ক

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: TV9 Bangla
Top