Sunday, 24 Jan, 12.40 pm UBG News

হোম
আগামীকাল থেকে আসছে ডিজিটাল ভোটার-আইডি কার্ড, কীভাবে ডাউনলোড করবেন তা জানুন

ভারতের নির্বাচন কমিশন একটি নতুন উদ্যোগ নিয়ে এসেছে ই-ইপিক যার অংশ হিসাবে নিবন্ধিত ভোটাররা এখন তাদের মোবাইলে ইলেকট্রনিক ফটো পরিচয়পত্র (ইপিক) ডাউনলোড করতে পারবেন এবং এটি পিডিএফ হিসাবে সংরক্ষণ করতে পারবেন বা এর একটি মুদ্রণ নিতে পারবেন।

জাতীয় ভোটার দিবস, নির্বাচন কমিশন আগামীকাল ই-ইপিক (বৈদ্যুতিন নির্বাচনী ফটো পরিচয় পত্র) উদ্যোগটি চালু করবে বলে ভোটার পরিচয়পত্রগুলি ডিজিটাল হওয়ার জন্য প্রস্তুত রয়েছে। যদি রিপোর্টগুলি বিশ্বাস করা যায়, ডিজিটাল ইপিক পরিষেবাটি পাঁচটি রাজ্য - আসাম, কেরল, পুডুচেরি, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে দেশজুড়ে ভোটারদের কাছে উপলব্ধ হবে।

২৫ জানুয়ারি অর্থাত্‍ আগামিকাল ন্যাশনাল ভোটার্স ডে । আর সেই দিনই e-EPIC (Electronic Electoral Photo Identity Card) প্রোগ্রাম লঞ্চ করতে চলেছে ভারতের নির্বাচন কমিশন । e-EPIC-এ সুরক্ষিত QR কোড থাকবে যার মধ্যে থাকবে ছবি, সিরিয়াল নম্বর, পার্ট নম্বর সহ একাধিক তথ্য । এটি পিডিএফ ফর্ম্যাটে মিলবে ।
মোবাইল এবং কম্পিউটারে সহজেই ডাউনলোড করা যাবে e-EPIC । এবং ডিজিটালি এটি সেভ করা যাবে ।

e-EPIC প্রোগ্রাম দুটি পর্যায়ে ডাউলোড করা হবে । প্রথম পর্যায় অর্থাত্‍ ২১ থেকে ৩১ জানুয়ারির মধ্যে নতুন ভোটার যারা ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন এবং মোবাইল নম্বর রেজিস্টার্ড করেছেন ফর্ম ৬-এ তারা e-EPIC মোবাইল নম্বরের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন ।
মোবাইল নম্বর নতুন হতে হবে এবং নির্বাচন কমিশনের ইলেক্টোরাল রোলে রেজিস্টার্ড থাকলে হবে না । দ্বিতীয় পর্যায় শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে । এটা সকলের জন্য থাকবে । যাঁদের মোবাইল নম্বর রেজিস্টার্ড করা রয়েছে তাঁরা সকলে e-EPIC ডাউনলোড করতে পারবেন ।

ই-ইপিক কী ?

ই-ইপিক হ'ল ইপিআইসি-র একটি সম্পাদনাযোগ্য সুরক্ষিত পোর্টেবল ডকুমেন্ট ফর্ম্যাট (পিডিএফ) সংস্করণ এবং সিরিয়াল নম্বর, অংশ নম্বর ইত্যাদির মতো চিত্র এবং ডেমোগ্রাফিক সহ একটি সুরক্ষিত কিউআর কোড থাকবে ই-ইপিক কোনও মোবাইল বা একটি ডাউনলোড করা যাবে কম্পিউটার এবং ডিজিটালি সংরক্ষণ করা যেতে পারে।

Dailyhunt
Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: UBG News
Top